এস এস সি পরীক্ষার রুটিন ২০২১

করোনা ভাইরাসের কারণে স্থগিত হওয়া  ২০২১ সালের  এসএসসি ও সমমানের পরীক্ষার আট সাধারণ বোর্ডের এসএসসি, মাদ্রাসা বোর্ডের দাখিল ও কারিগরি বোর্ডের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা চলতি বছরের নভেম্বর মাসে শুরু হতে পারে। সকালের পরীক্ষা ১০টা থেকে ১টা পর্যন্ত ও বিকালের পরীক্ষা দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই কেন্দ্রে উপস্থিত হয়ে আসনে বসতে হবে।

এই পরীক্ষা হবে গুরুপভিত্তিক শুধুমাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ে! অর্থাৎ বিজ্ঞান, বাবসায় শিক্ষা ও মানবিক তিনটি এরপর শিক্ষার্থী যার যার গুরুপের বিশেষায়িত তিনটি করে সাবজেক্টের এর ওপর সীমিতপরিসরে, সংক্ষিপ্ত সিলেবাসে, বিধি মেনে,
পরীক্ষা দেবেন। পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে আনা হবে। সে ক্ষেত্রে বাংলা, ইংরেজি, গনিত,আইাসটি, ধর্মের মতো আবশাক বিষয় বা চতুর্থ বিষয়ের ওপর পরীক্ষা হবে না বলে শিক্ষামন্ত্রী জানিয়েছেন!

এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন ২০২১ আপনাদের সুবিধার্থে নিচে তুলে দেওয়া হলোঃ

 এস এস সি পরীক্ষার রুটিন ২০২১

mt8j8s3

শিক্ষামন্ত্রী বলেন, এমন পরিস্থিতিতে এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে তিনটি নৈর্বাচনিক বিষয়ে আসাইনমেন্ট এবং পূর্ববর্তী পরীক্ষাগুলোর বিষয়ভিত্তিক মূল্যায়নের মাধ্যমে। এসএসসির ক্ষেত্রে  ২৪টি আ্যাসাইনমেন্ট এবং এইচএসসির ক্ষেত্রে ৩০টি আ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। আ্যাসাইনমেন্ট মাধ্যমে সংক্ষিপ্ত সিলেবাসের পুরোটা কভার করা হবে।

বাংলাদশে করোনা ভাইরাস এর জন্য সময় বাড়িয়ে আগামী জুন মাসে শুরু হবে মাধ্যমিক ও সমমান পরীক্ষা , এমনটাই আভাস দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে স্কুল বন্ধ থাকায় পরীক্ষার্থীরা যেমন ক্লাস করতে পারিনি তেমন প্রস্তুতিও নিতে পারিনি। এর ফলে পরীক্ষার আগেে দুই মাস ক্লাস করানোর ব্যবস্থা করা হবে। সংক্ষিপ্ত একটি সিলেবাস করা হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারির দিকে এই সংক্ষিপ্ত সিলেবাসটি আমাদের সাইটে প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে সপ্তাহের ছয় দিনই ক্লাস হবে এসএসসি ২০২১ পরীক্ষার্থিদের।

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশ হওয়া মাত্র আমরা প্রকাশ করবো।  তবে  গত বছরের ২০২০ সালের রুটিন দেখতে পারেন। 

86gjquz

 

cckch30
esjy1hd
bhyxuc3 (1)

এসএসসি পরীক্ষার মানবন্টন ২০২১ 
এসএসসি পরীক্ষার মানবন্টন নুতুন ছাত্র ছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়,  সেটা অবশ্যই জানা উচিত। প্রতিটি বিষয়ের পরীক্ষার দুটি অংশ থাকে। এসএসসি পরীক্ষাটি লিখিত পরীক্ষা এবং ব্যবহারিক পরীক্ষা হয়। লিখিত পরীক্ষায় আবার দুটি অংশ একটি লিখিত থাকে এবং অন্যটি এমসিকিউ থাকে।  প্রতিটি গ্রুপের শিক্ষার্থীদের জন্য আইসিটি বিষয় বাধ্যতামূলক। আইসিটি পরীক্ষায় লিখিত অংশ এবং  ব্যবহারিক অংশ রয়েছে। প্রতিটি শিক্ষার্থী উভয় বিষয়ে উপস্থিত থাকতেই হবে।

২০২১ এসএসসি পরীক্ষার্থীদের জন্য কিছু বিশেষ নির্দেশনাঃ 

  • প্রবেশপত্র ছাড়া কেউ পরীক্ষার হলে প্রবেশ করতে পারে না।
  • পরীক্ষার ০১ ঘন্টা আগে কেউ বাইরে যেতে পারবে না।
  • শিক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর  ৩০ মিনিট আগে উপস্থিত থাকতে হবে।
  • প্রথমে অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় এবং পরে শিক্ষার্থীরা এমসিকিউ পরীক্ষায় অংশ নিবে।
  • বিরতি নেই লিখিত এবং এমসিকিউ পরীক্ষার মাঝে।
  • শিক্ষার্থীরা পরীক্ষার হলে ক্যালকুলেটর ব্যবহার করতে পারে।
  • শিক্ষার্থীরা ফলাফল প্রকাশের ০৭ দিনের মধ্যে এসএসসি ফলাফল এর উপর বোর্ড চ্যালেঞ্জের জন্য আবেদন করতে পারে c
  • শিক্ষার্থীরা ওএমআর শীটে কোন অপ্রাসঙ্গিক কতাবার্তা লিখতে পারে না।

কীভাবে ফর্ম কালেক্ট ও ফিলাপ করবেনঃ 

এসএসসি পরীক্ষার ২০২১ ফরম পূরণের বিজ্ঞপ্তি  শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হবে। শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের ফর্ম পূরণ করতে পারে। এসএসসি অনলাইন ফর্মটি নভেম্বরের দিকে পূরণ করতে হয়।

এস এস সি পরীক্ষার রুটিন ২০২১, ২০২১ সালের দাখিল পরীক্ষার রুটিন, ssc রুটিন ২০২১, ২০২১ সাকের এস এস সি পরীক্ষা, Ssc পরীক্ষার রুটিন ২০২১ পরীক্ষার রুটিন 2021,এসএসসি পরীক্ষার নিউ রুটিন, 2020 সালের ssc পরীক্ষার রুটিন, ssc সংশোধিত রুটিন ২০২১, দাখিল পরীক্ষার রুটিন ২০২১,এস এস সি রুটিন ২০২১ সংশোধিত,মেট্রিক পরীক্ষার রুটিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.