বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার – Bangladesh bank job circular 2021

বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার।বাংলাদেশের কেন্দ্রীয়  ব্যাংক হচ্ছে বাংলাদেশ ব্যাংক । ১৯৭১ সালের  ১৬ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠা লাভ করে ।এটি দেশের ব্যাংকিং খাত কে নিয়ন্ত্রন করে ।এটি সরকারের কোষাগার হিসাবে দায়িত্ব পালন করে ।১,২,৫  টাকার নোট ব্যতীত সকল নোট মুদ্রন ও প্রবর্তনের দায়িত্ব বাংলাদেশ ব্যাংকের । বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার পাবলিশ করেছে । আগ্রহী ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের চাকরির আবেদন করার জন্য আহবান করা হচ্ছে ।

১।পদের নামঃ নিরপত্তা কর্মকর্তা

পদের সংখ্যাঃ ০১ টি।

বেতনঃ ২২,০০০-৫৩,০৬০।

শিক্ষাগত যোগ্যতাঃ i)স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞান ,কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলী বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী/চার বছর মেয়াদী স্নাতক ডিগ্রী।

ii) মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে ১ম বিভাগ।

iii) কোনো পরীক্ষায় ৩য় বিভাগ গ্রহনযোগ্য না ।

বয়স   ঃ সর্বোচ্চ ৩০ বছর ,মুক্তিযোদ্ধা বা প্রতিবন্ধীদের জন্য ৩২ বছর।

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন এই ওয়েবসাইটে www.goodjobbd.com । তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে । বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার ২০২১  নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন -বিস্তারিত তথ্য দেখুন নিচের ছবিতে

বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার ২০২১

6uyqq76

Source: Bangladesh Pratidin,  06 January 2021

Application Deadline: 21 January 2021

কিভাবে আবেদন করবেন 

১। Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে।

Online Application Form এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে ।

২. প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে।

উল্লেখ্য, প্রার্থীদের অবহিতকরণের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ হতে এসএমএস/ইমেইল/ফোন/পত্র প্রেরণ বা অন্য কোনাে মাধ্যমে কোনাে প্রকার যােগাযােগ করা হবে না।

৩. প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।।

৪. প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদপ্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা দিতে হবে। Online Application Form এ প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে মেধাতালিকা প্রস্তুতিকালেও যদি কোনাে প্রকার গুরুতর ক্রটি/অসঙ্গতি (যেমন : স্নাতক (সম্মান)/স্নাতকোত্তর পরীক্ষার ফল প্রকাশের তারিখ, জন্ম তারিখ,

নাগরিকত্ব সনদ ইত্যাদি) পরিলক্ষিত হলে বা অসম্পূর্ণ অসত্য তথ্য পাওয়া গেলে প্রার্থীকে তালিকাভুক্ত করা হবে না।

৫। চাকুরীরত প্রার্থীদেরকে তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের কপি প্রদর্শন করতে হবে।

.৬. নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

৭। সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

.৮। প্রণীতব্য মেধাতালিকা শুধুমাত্র এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৮ সাল ভিত্তিক (০২+০২)=০৪টি শূন্যপদের জন্য প্রযােজ্য হবে। সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানে ৩১/১২/২০১৮ তারিখের পরে

Bangladesh bank job circular 2021

বাংলাদেশ ব্যাংক একটি রেগুলেটরি সংস্থা এবং কার্যতঃ ব্যাংকসমূহের ব্যাংক।রাষ্ট্রের পক্ষে এটি দেশের ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানসমূহেকে নিয়ন্ত্রণ করে থাকে। দেশের মুদ্রানীতি বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিরূপিত ও পরিচালিত হয়। এটি দেশের বৈদেশিক মুদ্রার তহবিল সংরক্ষণ করে থাকে। এছাড়া এটি বৈদেশিক মুদ্রার বিপরীতে বাংলাদেশী টাকার বিনিময় হার নির্ধারণ করে। ১ টাকা, ২ টাকা এবং ৫ টাকার কাগুজে নোট ব্যতীত সকল কাগুজে নোট মুদ্রণ এবং বাজারে প্রবর্তন এই ব্যাংকের অন্যতম দায়িত্ব। এছাড়া এটি সরকারের কোষাগারের দায়িত্বও পালন করে থাকে।

 

 

Leave a Reply

Your email address will not be published.

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.