বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ – Army Job Circular

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১।বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর স্থল শাখা। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ শাখা। সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা সহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা। সেনাবাহিনীর সব ধরনের কর্মকান্ড সশস্ত্র বাহিনী বিভাগের সেনা শাখা দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রাথমিক দায়িত্বের পাশাপাশি যেকোন জাতীয় জরুরি অবস্থায় বেসামরিক প্রশাসনের সহায়তায় এগিয়ে আসতে বাংলাদেশ সেনাবাহিনী সাংবিধানিক ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।In War, In Peace We are Everywhere for our Country” (সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে)” বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২১ প্রকাশিত হয়েছে।

১।শিক্ষাগত যােগ্যতা:
জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫० পেয়ে উত্তীর্ণ।
ইংরেজী মাধ্যম: ও লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।

২।শারীরিক যােগ্যতা:

পুরুষ প্রার্থীরা জন্য:
উচ্চতা: ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ওজন: ৫৪ কিলােগ্রাম (১২০ পাউন্ড) বুক: স্বাভাবিক – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) প্রসারণ – ০.৮১ মিটার (৩২ ইঞ্চি)
মহিলা প্রার্থীরা জন্য:
উচ্চতা: ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি) ওজন: ৪৭ কিলােগ্রাম (১০৪ পাউন্ড) বুক: স্বাভাবিক- ০.৭১ মিটার (২৮ ইঞ্চি) প্রসারণ – ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)

বয়স সীমা: ০১ জুলাই ২০২১ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযােগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮-২৩ বছর। প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযােগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ” পরীক্ষার তারিখের মধ্যে নূন্যতম ৩ (তিন) মাস অতিবাহিত হতে হবে।

৩।বয়স সীমা:০১ জুলাই ২০২১ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযােগ্য নয়)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮-২৩ বছর।

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন এই ওয়েবসাইটে goodjobbd.com । তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে ।বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন -বিস্তারিত তথ্য দেখুন নিচের ছবিতে।

বাংলাদেশ সেনাবাহিনী  নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

Bangladesh Army Sainik Recruitment Circular 2021

Job67

আবেদন শেষ তারিখ: ২১ জানুয়ারি ২০২১

Ihyqoet

Online Application Deadline: 31 December 2020

Apply Online: sainik.teletalk.com.bd

Bangladesh Army Sainik Job Circular 2021

আগামী ২৬ জানুয়ারি ২০২০ থেকে ৩০ জুন ২০২০ তারিখ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে টেকনিক্যাল ট্রেডে সৈনিক(পুরুষ) পদে জনবল নিয়োগ দেওয়া হবে । মহিলাদের জন্য ৩০ জুলাই পর্যন্ত নিয়োগ কার্যক্রম চলবে।

পদের নামঃ ট্রেড ০২ (পুরুষ ও মহিলা )

বয়স  ঃ ২৪ জানুয়ারি ২০২১ তারিখে বয়স ১৭ এর কম এবং ২১ এর বেশি হবে না ।

শিক্ষাগত যোগ্যতা  ঃ কমপক্ষে এসএস সি/সমমান  পাস। জিপিএ ৩.০০ ।

উচ্চতা  ঃ ৫ ফুট ৬ ইঞ্চি।

ওজন  ঃ ৪৯.৯০ কেজি।

বুক  ঃ স্বাভাবিক ০ .৭৬ মিটার , স্ফীত  ০.৮১ মিটার ।

আবেদনের সময়সীমাঃ  ০২ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি ২০২০

Source: Bangladesh Pratidin, 31 January 2020

Application Deadline: 15 February 2020

Apply Online: sainik.teletalk.com.bd

বাংলাদেশ সেনাবাহিনীর ফোর্সেস গোল ২০৩০ নামক একটি দীর্ঘমেয়াদি আধুনিকায়ন পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে। পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীকে উত্তর, কেন্দ্রীয় ও দক্ষিণ নামক তিনটি কোরে ভাগ করা হবে।কিশোরগঞ্জের মিঠামইনে একটি নদীভিত্তিক ব্রিগেড স্থাপনের কাজ চলমান রয়েছে। সরকারের পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীতে ২০২১ সালের মধ্যে ৯৭টি নতুন ইউনিট যুক্ত হবে। এর মধ্যে সিলেট সেনানিবাসে ১৯টি, রামু সেনানিবাসে ২২টি ও বরিশালের শেখ হাসিনা সেনানিবাসে ৫৬টি ইউনিট সংযুক্ত হবে। কিছু পদাতিক ব্যাটেলিয়নকে প্যারা ব্যাটালিয়ন ও যান্ত্রিক ব্যাটালিয়নে রূপান্তরের কাজ চলমান রয়েছে। দুইটি সাজোয়া রেজিমেন্ট স্থাপনের কাজ বিবেচনাধীন রয়েছে।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.