Govt. Primary School Teacher Job exam Preparation 2020- primary school job news – www.dpe.gov.bd

primary school job news Important Notice. The Primary Assistant Teacher Job Exam related Important Notice has published by the Authority. Assistant Teacher of Primary Job test Date revealed. primary school job news Notice is currently an engaging job circular in East Pakistan. connection the good and massive service team of Primary Assistant Teacher. Primary Assistant Teacher is currently terribly dependable Govt. service team in East Pakistan. The Primary Assistant Teacher Job Circular connected Notice and every one data is found my website www.goodjobbd.com

Table of Contents

করোনাভাইরাস: সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণাঃ প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বাংলাদেশের সকল স্কুল,কলেজ, সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী কাল মঙ্গলবার থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ ১৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের সকল স্কুল,কলেজ,মাদ্রাসা সব শিক্ষা প্রতিষ্ঠান আগামীকাল ১৭ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে  বিভিন্ন মহল থেকে বাংলাদেশের সকল বন্ধের দাবী উঠে এসেছিল। গতকাল রোববার শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছিলেন এখনো স্কুল কলেজ বন্ধ রাখার মত ঘটনা হয় নি। বলা হয়েছিলো কেবল স্থানীয় পর্যায়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথ ভাববে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে গতকাল ১৫ মার্চ রোববার সকালেই দেশে করোনা ভাইরাস আক্রান্তের প্রেক্ষাপটে সব স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয় বন্ধ চেয়ে হাইকোর্ট রিট করা হয়েছিলো।

এর আগে গত ৮ মার্চ প্রথম বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকেই বিভিন্ন মহল থেকেই বাংলাদেশের সকল স্কুল কলেজ, মাদ্রাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার দাবী উঠে এসেছিলো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠেয় সব পরীক্ষা স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠেয় সব পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে।

সোমবার (১৬ মার্চ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরে ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুল করিম স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠেয় সব পরীক্ষা অনিবার্য কারণবশত আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত করা হলো। এ পরীক্ষাগুলোর সংশোধিত তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে।

পরিবর্তিত সময়সূচী প্রকাশ হওয়া মাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের থেকে জানা যাবে।

Govt. Primary School Teacher Job exam Preparation 2020

Post name: Assistant Teacher

Primary School Teacher

পত্রিকার প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রস্তুতিমূলক সকল পেজ ও সাজেশন এখানে যোগ করা হবে

নিয়মিত আপডেট পেতে আমদের সাথেই থাকুন

সাম্প্রতিক কারেন্ট অ্যাফেয়ার্স- 8-02-2020 দেখুন এখানে: Click here

Vmmotfr
Lmffvfb

Primary School Teacher Exam Syllabus:

1. Bangla

2. English

3. Math

4. General Knowledge (GK)

Primary School Teacher Exam Marks Distribution:

Total Marks: 100

Exam Type: MCQ + Viva

MCQ Exam marks: 80  and Viva Marks: 20

Marks: 80

No. of Question: 80 ( Every question is equal 1 mark)

Negative Mark: .25 for each wrong answer.

MCQ Exam Marks Distribution:

1. Bangla-20

2. English-20

3. Math-20

4. General Knowledge (GK)-20

N.B: 1 Mark for one question and .25 Negative marking for each wrong answer.

 

Primary School Teacher  Book List:

1. Class six to 10 Text Book (Especially for Bangla and Math) 

2. Professor’s Primary Recruitment Guide ( You can find here all previous questions of Primary School Teacher Exam).

3. Oracle  Primary Recruitment Guide.

4. Panjeree Primary Recruitment Guide.

5. Gangriho Prokashoni  Primary Recruitment Guide.

6. Professor’s Job Solution ( You can find here all previous  questions of the different exam)

7. Current Affairs

8. You can also read an MP3 series book for best preparation

Primary School Teacher Exam Subject wise Suggestions:

 Bangla:

1. For the Bangla part you have to emphasize more on Grammar.

2. you have to follow Class 8 and 9-10 Grammar textbook.

3. You have to emphasize  on 11 literature and biography of the poets and writers of BPSC.

primary school job news Notice

প্রাইমারী স্কুলে পাঠদানে নতুন সময়সূচি নির্ধারণ

প্রাইমারী স্কুলে শিক্ষার মান উন্নয়নে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে বর্তমান সরকার। ইতোমধ্যে পাঠদান পদ্ধতিতে আনা হয়েছে পরিবর্তন। এবার প্রাথমিকের শিক্ষা কার্যক্রমে নতুন কর্মসূচি নির্ধারণ করেছে সরকার। আগে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বা ক্লাস শুরু হতো সকাল ৯টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত। আর নতুন নতুন এই নির্দেশনায় সকাল ১০টা থেকে বিকাল পৌনে ৪টা করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী আপাতত দেশের ৪টি স্কুলে শিক্ষা কার্যক্রম শুরু হবে সকাল ১০টা থেকে বিকাল ৩.৪৫মিনিট পর্যন্ত। প্রতিটি ক্লাস ৪৫ মিনিট শেষে ১৫ মিনিটের বিরতি থাকবে।

স্কুল গুলো হচ্ছে মাগুরা সদরের হাজিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুড়িগ্রাম সদরের ১নং সরকারী প্রাথমিক বিদ্যালয়, কুড়িগ্রামের রৌমারী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও নেত্রকোণা সদরের ৩৬নং বালী সরকারী প্রাথমিক বিদ্যালয়। পরবর্তীতে ২০২০ সালে সারা বাংলাদেশের প্রতিটি স্কুলেই এই সময়সূচী নির্ধারিত হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হাসান জানান, ১০টা থেকে শুরু হওয়া ৪৫মিনিট ক্লাস শেষে ১৫মিনিটের বিরতি থাকবে যাতে করে শিক্ষকরা তাদের পাঠদান পদ্ধতি সুচারু রুপে সম্পন্ন করবে ও শিক্ষার্থীরাও পরবর্তী ক্লাসের পস্তুতি নিতে পারবে।

সাড়ে ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান নজরদারির আওতায় আসছে

সারাদেশে প্রায় ৩৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে নজরদারির আওতায় আনতে যাচ্ছে শিক্ষামন্ত্রণালয়। প্রত্যেক বছর এসব শিক্ষা প্রতিষ্ঠানের আমলনামা সংগ্রহ করবে পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর (ডিআইএ)। এই সরকারের ইশতেহার বাস্তবায়নে এমন পদক্ষেপ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

কর্মপরিকল্পনায় দেখা গেছে, শিক্ষার মানোন্নয়নে জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরির কাজ শুরু করা হয়েছে। এ লক্ষ্যে প্রতি বছর দেশের সরকারি-বেসরকারি ৩৬ হাজার ৭০০ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করা হবে। নিয়মিত পরিদর্শন, নিরীক্ষা ও অভিযোগ তদন্ত করে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবেদন পাঠানো হবে। একই সঙ্গে এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রকৃত অবস্থা যাচাই করা হবে।

জানা গেছে, বর্তমান সরকারের শিক্ষাখাতে নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একাধিক সভা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেনের উপস্থিতিতে এসব সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষাখাতের সব বিভাগকে কর্মপরিকল্পনা প্রণয়ন করতে বলা হয়। আগামী ৮ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত আরও একটি সভায় সব কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।

কর্মকর্তারা জানান, বিদ্যালয় তদন্ত ও পরিদর্শনে ডিআইএ একটি অটোমেশন সফটওয়্যার তৈরি করা হবে। এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা কার্যক্রম সহজীকরণসহ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে। এ জন্য ডিআইএর জনবল বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে ৩৫ জন কর্মকর্তার নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। পাশাপাশি ডিআইএর কর্মকর্তা ও দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

জানতে চাইলে ডিআইএর পরিচালক অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের বলেন, স্বচ্ছ জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরিতে একটি পরিকল্পনা তৈরি করেছি। এর মাধ্যমে প্রতিব ছর দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মনিটরিং করা হবে। এ জন্য ডিআইএতে জনবল বাড়ানো হচ্ছে।

তিনি আরও বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে আমাদের কর্মপরিকল্পনাটি অনুমোদন করলে আগামী বছর তা বাস্তবায়ন করা হবে। এ জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

Primary Education Department has taken initiatives to appoint vacant posts of Assistant Teachers of Government Primary School. A new investigation will publish along with the suspension. The Primary and Mass Education Ministry said, on December 9, 2014, for the appointment of assistant teachers, a notification issued by the Primary Education Department. About 12 million candidates applied for this. But in the case of ‘pool’ and ‘panel’ teachers’ case-related complications, the recruitment process for about 10,000 posts stuck in response to the notification.

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আরও ১০ হাজার ৮৪ জন দপ্তরি কাম প্রহরি নিয়োগের কার্যক্রম চলছে। এ নিয়োগ কার্যক্রম দ্রুততার সঙ্গে সম্পন্ন করার জন্য মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির তৃতীয় বৈঠকের কার্যপত্র থেকে এ বিষয়ে জানা গেছে।

বুধবার সংসদ ভবনে কমিটির একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে কমিটির দ্বিতীয় বৈঠকে নৈশপ্রহরীদের চাকরি রাজস্বখাতে স্থানান্তরে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন ও জাতীয়করণকৃত ২৬ হাজার ১৯৩ বিদ্যালয়ে দপ্তরি কাম নৈশপ্রহরি পদ সৃজনে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানোর সুপারিশ করা হয়।

ওই সুপারিশের আলোকে প্রস্তাব পাঠানোর বিষয়ে কিছু বলা না হলেও বিদ্যমান পদসমুহের নিয়োগ কার্যক্রম তুলে ধরা হয়। এতে বলা হয় দপ্তরি কাম প্রহরীর সৃজিত পদের সংখ্যা ৩৬ হাজার ৯৮৮টি। এর মধ্যে ২৬ হাজার ৯০৪টি বিদ্যালয়ে নিয়োগ সম্পন্ন হয়েছে। অবিশষ্ট ১০ হাজার ৮৪টি পদে নিয়োগের কার্যক্রম চলছে।

ডিজিটাল প্রাথমিক শিক্ষা প্রকল্পের আওতায় নির্বাচিত ৫০৯টি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল ক্লাসরুম তৈরির জন্য ৫টি লটে দরপত্র আহ্বান করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়েছে। মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, সদস্য ইসমাত আরা সাদেক, আলী আজম, মোঃ নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার ও ফেরদৌসী ইসলাম অংশগ্রহণ করেন।

Primary Assistant Teacher Job Exam Notice

Directorate of Primary Education Assistant Teacher Recruitment Admit Card for 2019 published by dpe teletalk website & you can also download DPE Teletalk Admit Card  from alljobscircularbd.com . DPE Account Assistant Exam Date And Admit Download below this post link. DPE Exam date and notice published at daily Newspaper jugantor today.

Download Full Result Here

At this moment the Primary job is that the best job in the Asian nation and therefore the Primary Assistant Teacher Job Exam Notice could be a terribly enticing job for each individual in the Asian nation. An official of the ministry told Bangla news that after the recruitment of teachers ‘pool’ and ‘panel’ teachers, new initiatives taken to resolve the complexity. That’s why the Ministry wanted the budget for the primary education department.

Primary Assistant Teacher Job Exam Notice More Information

visiting Official website : www.dpe.gov.bd

Primary School Teacher examination Preparation 2019. DPE gov baccalaureate has printed elementary school Teacher Circular 2019, transfer job circular of elementary school teacher 2019. We Publish all Jobs Circular Every day, Such as Government Jobs in Bangladesh, Bank Jobs in Bangladesh, Private Jobs in Bangladesh, International NGO in Bangladesh, Private Company in Bangladesh, Private University Jobs in Bangladesh. Bank Jobs Results, Government Jobs Results, Government University Jobs result in Bangladesh and all Part-time Jobs in Bangladesh and other educational support are available here on our website. We provide different types of job information with also provide some effective information or resource and job tips which helps to get the job easily. Stay up-to-date with our website to know about new job news and you can stay connected with our Website. Thanks for visiting our site primary school job news.

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.